‘জন্মসূত্রেই’ পাবনা জেলার নাগরিক কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জন্মসূত্রে পাবনা জেলার নাগরিক! সত্যি না হলেও কাগজে-কলমে এমনটিই ঘটেছে। জেলার সুজানগর উপজেলার আহম্মদপুর ইউনিয়ন থেকে তার নামে ইস্যু করা হয়েছে ভুয়া জন্মনিবন্ধন সনদ। এনিয়ে ব্যাপক চাঞ্চল্যকর তৈরি হয়েছে এলাকায়। বিষয়টি এখন টক অব দ্যা কান্ট্রি।


ইউনিয়ন পরিষদের দেয়া জন্মনিবন্ধন সনদে দেখা গেছে, নাম জাস্টিন ট্রুডো, পিতা- পিয়েরে ট্রুডো, মাতা- মার্গারেট ট্রুডো, তিনি কানাডার বর্তমান প্রধানমন্ত্রী, কিন্তু সম্প্রতি বিশ্বের এই আলোচিত প্রধানমন্ত্রীকে জন্মসূত্রে জন্মনিবন্ধন সনদ দেওয়া হয়েছে পাবনার আহম্মদপুর ইউনিয়ন পরিষদ থেকে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয়রা জানান, গত বছরের শেষের দিকে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামাল হোসেন মিয়া মারা যান। এরপর থেকে এক মেম্বার ভারপ্রাপ্তের দায়িত্বে থাকলেও মুলত দায়িত্ব ছিল ইউনিয়ন পরিষদের সচিব আওলাদ হাসানের হাতে। তার ছত্রছায়ায় পরিষদের কম্পিউটার অপারেটর নিলয় হোসেন টাকার বিনিময়ে যার তার নামে জন্মনিবন্ধন দিত। অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে এই ইউনিয়ন পরিষদে অনেক কিছুই সম্ভব!

এবিষয়ে  কম্পিউটার অপারেটর নিলয় হোসেনকে পরিষদে পাওয়া যায়নি। তার মোবাইল ফোনও বন্ধ। তবে ইউপি সচিব আওলাদ হাসান বলেন, ‘আমি এসব ঘটনায় কিছুই জানি না। সার্ভারের ইউজার ন্যাম ও পাসওয়ার্ড আমার কাছে থাকলেও নিলয় হয়তো কোনো সময়ে জেনে গেছে। আমার অগোচরে সে ওটিপি কোড নিয়ে এসব করেছে। এই ঘটনায় আমি দায়ী নই।

বিষয়টি গুরুত্বের সঙ্গে তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছেন সুজানগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুখময় সরকার। তিনি বলেন, ‘আমি বিষয়টি বলতে পারছি না, এটা হয়তো কেউ হ্যাক করে করতে পারে। এখন বিষয়টি তদন্তধীন আছে, তদন্ত করে আসল বিষয়টি বোঝা যাবে।’