গোপন বুথে ঢুকে 'বাটুন দেখায়ে' দিচ্ছেন‌ পোলিং অফিসার ও প্রার্থীর এজেন্টরা

প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিন ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ চলছে পাবনার সুজানগর, সাঁথিয়া ও বেড়া উপজেলা পরিষদ নির্বাচনে। প্রথমবার হওয়া বেশিরভাগ ভোটারই ভোট দেয়ার পদ্ধতি বুঝতে পারছেন না। এই সুযোগটা কাজে লাগাচ্ছেন দায়িত্বপ্রাপ্ত পোলিং অফিসার ও প্রার্থীর এজেন্টরা। তারা সাহায্য করার কথা বলে ভোটারদের সঙ্গে গোপন বুথে ঢুকে ঢুকছেন এবং ভোট দিয়ে বেরিয়ে আসছেন।

পাবনার সাঁথিয়া উপজেলার আতাইকুলা উচ্চ বিদ্যালয় কেন্দ্র, গাঙ্গিহাটি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র এবং সুজানগরের চিনাখড়া উচ্চ বিদ্যালয়, শান্তিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, চর ভবানিপুর প্রাথমিক বিদ্যালয়, মালিফা উচ্চ বিদ্যালয়, নাজিরগঞ্জ উচ্চ বিদ্যালয় কেন্দ্রসহ বেশ কয়েকটি কেন্দ্রঘুরে এমন চিত্র পাওয়া গেছে। সব প্রার্থীর এজেন্টদের ক্ষেত্রেই এমনটা দেখা গেছে।

সারাদেশে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ধাপে পাবনার তিন উপজেলাতে ভোটগ্রহণ চলছে। বুধবার (৮ মে) সকাল ৮টা থেকে এই ভোটগ্রহণ শুরু হয়েছে, বিরতিহীনভাবে এই ভোটগ্রহণ চলবে বিকেল ৫টা পর্যন্ত। প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিন ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ চলছে। প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে ভোট হওয়ায় ভোটারদের মাঝে বাড়তি উৎসাহ উদ্দীপনা কাজ করছে।

বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা গেছে, সকালে কেন্দ্র ফাঁকা আবার কোথাও ভোটারদের লাইন, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে উপস্থিতি আরও বৃদ্ধি হয়েছে। তবে ফাঁকা কেন্দ্রগুলোতে বেলা বাড়ার সঙ্গেও ভোটার উপস্থিতি বাড়েনি- ভোটারদের এমন উপস্থিতি লক্ষ্য করা গেছে।

প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে পাবনার তিনটি উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে ৩৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে চেয়ারম্যান পদপ্রার্থী রয়েছে ১৫ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান ১৪ জন‌ এবং মহিলা ভাইস-চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৮ জন।

সুজানগর উপজেলায় মোট ১০ জন প্রার্থীর মধ্যে চেয়ারম্যান পদে ২ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাঁথিয়া উপেজলায় চেয়ারম্যান পদে ৪ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন এবং বেড়া উপজেলায় মোট ১৭ জন প্রার্থীর মধ্যে চেয়ারম্যান পদে ৯ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৬ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সাঁথিয়া উপজেলায় ভোটকেন্দ্র রয়েছে ৯৩টি। মোট ভোটার সংখ্যা ৩ লাখ ২১ হাজার ২৬১ জন। এর মধ্যে পুরুষ - ১ লাখ ৬৪ হাজার ৮৫৬ জন আর মহিলা - ১ লাখ ৫৬ হাজার ৪০৪ জন। তৃতীয় লিঙ্গ ১ জন। বেড়া উপজেলায় ভোটকেন্দ্র রয়েছে ৬৮টি। মোট ভোটার সংখ্যা ২ লাখ ২৬ হাজার ১৫২ জন। এরমধ্যে পুরুষ ১ লাখ ১৫ হাজার ৪১৮ জন। মহিলা ১ লাখ ১০ হাজার ৭ লাখ ৩৪ জন এবং সুজানগর উপজেলায় ভোটকেন্দ্র রয়েছে ৭২টি। মোট ভোটার সংখ্যা ২ লাখ ৪৪ হাজার ১১৯ জন। এরমধ্যে পুরুষ ১ লাখ ২৬ হাজার ০০৫ জন‌ মহিলা ১ লাখ ১৮ হাজার ১১৩ জন। তৃতীয় লিঙ্গ ১ জন।